Skip to main content

বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম

 সরওয়ার কামাল

রোমন্থনের সুযোগ না রেখেই স্মৃতিগুলো চলভাষ পর্দার মতো অপসৃত হচ্ছে দ্রুত। ক্ষণকালের শিক্ষক নিয়ে স্মৃতিচারণ তাই দুঃসাধ্য। তবুও যেন এক্সপ্রেশনিষ্ট চিত্রকলার মতো একটি মোটা রেখা স্মৃতির কোটরে রেখাপাত করে আছে, যেখানে স্পষ্ট অবয়বে উঁকি দিচ্ছে আমাদের সময়ের বিখ্যাত বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম। তার মহিমা সম্পর্কে প্রীতিবোধ নেই এমন ছাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিরল। কারণ যে ক'জন ফ্ল্যাগশিপ স্কলার ও শিক্ষকের সুনাম গেয়ে ছাত্ররা নিজেদের বিশ্ববিদ্যালয়ের ব্রাণ্ড বিচার করতো, উনি ছিলেন তাদের অন্যতম। আমি নিজে উনার সরাসরি ছাত্র নই। প্রথমদিকে উনি ঠিক কী বিষয় পড়ান তাও জানতাম না। একদিন শুনলাম, আমাদের ডিপার্টমেন্টের শাহীন স্যার ওনার অধীনে গবেষণা করছেন, গণিত ও যুক্তিবিদ্যার সম্পর্কের ওপর। স্যার হিসেবে শাহীন স্যারকে আমরা একজন নিবিড় পাঠমগ্ন শিক্ষক হিসেবে জানতাম। তাই স্যারের গবেষণা এবং তার সুপারভাইজারের মার্গীয় অবস্থা সম্পর্কে আমাদের সমীহ ভাব ছিল। এরইমধ্যে একদিন লাইব্রেরি অডিটরিয়ামে এক সেমিনারে যোগ দিই, যেখানে বক্তা ছিলেন জামাল নজরুল ইসলাম। দেখলাম তিনি মহাবিশ্বের নানা বিষয়আশয়, গ্যালাক্সির ব্যাপকতা, সময়, মহাজগতের উৎপত্তি, বস্তুগুলোর দূরত্ব, সময়ের সাথে সাথে মহাকাশের নানা গ্রহ-নক্ষত্রের পরিণতি ইত্যাদি নিয়ে কথা বলতে বলতে কোরান, গীতা, বাইবেল, গণিত, সাহিত্য, ভাষাতত্ত্ব মিলে জ্ঞানের বিভিন্ন শাখায় পরিভ্রমণ করতে শুরু করলেন। কখনো কোরানের কিছু আয়াতের অনুবাদও করছেন। শ্রোতা হিসেবে তাল মেলাতে না পেরে অনেকে বিরক্ত হচ্ছে, কিন্তু আমি বিস্মিত হচ্ছিলাম তার জানার ব্যাপ্তি এবং জ্ঞানের আন্তঃবিষয়িক সম্পর্ক স্থাপনের সক্ষমতা দেখে।
তার কোন বই পড়া ছিল না আমার। মূলত কী বই লিখেছেন, তাও জানা ছিল না। শুধু জানতাম তিনি বিজ্ঞানী আবদুস সালামের বন্ধু এবং রবীন্দ্রভাবুক আবু সয়ীদ আইয়ুবের ভাগ্নে হন। এরইমধ্যে একদিন মহাবিশ্বের ভবিষ্যৎ নিয়ে ভৌতবিজ্ঞান গবেষণাগারে প্রফেসর জামাল নজরুল ইসলাম বক্তব্য রাখবেন বলে খবর পেলাম। এতে অংশ নেওয়ার জন্য আমরা সেমিনার শুরু হওয়ার আগেই সভাস্থলে গিয়ে হাজির হই। সামনের সারির একপাশে প্রফেসরদের সাথেই বসে পড়ি। পরে জানলাম, পাশের জনের নাম প্রফেসর কামরুল ইসলাম। শ্রোতা কম, তাই আসনের সংকট ছিলো না। এছাড়া আমরা ছাড়া উপস্থিত সবাই জামাল নজরুল ইসলামের অনুরাগী ও অনুসারী গবেষক। আমাদের মতো ছোকরা ছাত্রদের পাশে বসা নিয়ে তাদের মধ্যে কোন বিরক্তি ছিলো না। মূল বক্তা জামাল স্যার স্যূট-টাই পরা অবস্থায় হাতে একটি চক নিয়ে কথা শুরু করলেন। কথা বলতে বলতে চকটি নিয়ে কখনো কখনো ব্ল্যাকবোর্ডে ছুটে যাচ্ছিলেন। গাণিতিক সংকেত, সংখ্যা ও সমীকরণ ইত্যাদি লিখে বোঝাতে চাচ্ছিলেন কেন একই গ্যালাক্সির অন্তর্গত গ্রহ নক্ষত্রগুলো ভিন্ন ভিন্ন। এক পর্যায়ে তাদের পারষ্পরিক দূরত্ব, সম্প্রসারণ ও পরিণতির তুলনামূলক বিশ্লেষণ করতে গিয়ে পাশে রাখা একটি চেয়ারে বসে পড়লেন। কয়েক সেকেন্ডের মতো গম্ভীর মৌনতা শেষে হঠাৎ একটা অভিব্যক্তি দিলেন। এই অভিব্যক্তির দিকে নজর দিয়ে উপলব্ধি করলাম, নীরবতারও অর্থ থাকে। বিষ্ময়কর বৈজ্ঞানিক তথ্য উপস্থাপনের ক্ষেত্রে নীরবতার ব্যবহার লক্ষ্য করলাম।তিনি হয়তো এর ভেতর কোন অংক কষছিলেন। অথবা হতে পারে, গ্রহ নক্ষত্রের দূরত্বের ব্যাপ্তি বোঝাতে গিয়ে খেই হারানোর বিষয়টি নীরবতা আকারে প্রকাশ পেয়েছিল।
সেমিনার শেষে আমরা চাকসুর পেছনে ঝুপড়িতে এসে আড্ডা জমালাম। আর তাতে সদ্য সমাপ্ত হওয়া সেমিনারের রেশ। আমাদের মধ্যে এক বন্ধু বলে ওঠলো, কিছুই বুঝিনি। একেবারে বিরক্তিকর বক্তা। জামাল নজরুল বিরক্তিকর বক্তা! এই মন্তব্য করার যোগ্যতা আছে আমাদের? হয়তো এই কারণে বিরক্তিকর লাগতে পারে যে, তার বক্তব্যে উল্লেখিত ফ্যাক্ট এন্ড ফিগার ছিলো মহাজাগতিক পর্যায়ের। এইসব বক্তব্য শোনার জন্য জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত কিছু প্রাথমিক ধারণা থাকা আবশ্যক। এছাড়া, বিষয়ের ওপর নির্ভর করে মানুষের ভাষা ও ভাষাভঙ্গি ভিন্ন হয়, সেইসাথে ডিপথং ও ফিলোলজির ভিন্নতাতো আছেই।
যাইহোক, তার কিছুদিন না যেতেই আমরা বিবর্ত পাঠচক্রের আয়োজনে "মহাবিশ্বের উৎপত্তি এবং তারপর" শিরোনামে একটি সেমিনার করি, শরীফ ভাইয়ের সহযোগিতায় সেখানে প্রফেসর জামাল নজরুল ইসলামকে প্রধান বক্তা এবং প্রফেসর কামরুল ইসলামকে ছিলেন বিশেষ বক্তা হিসেবে দাওয়াত করি। সেই সময় আমাদের বিবর্ত পাঠচক্রের সমন্বয়ক রাহমান নাসির উদ্দিন স্যার কিয়োটো বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত। তা সত্ত্বেও, আমরা অনলাইনভিত্তিক ওয়েবপোর্টাল নিয়ে একটি প্লাটফর্ম দাঁড় করাই, যাতে আমাদের আলোচ্য বিষয় সম্পর্কে আমাদের ভাবনাচিন্তার সংক্ষিপ্ত বিবরণী আপলোড করা থাকে। সংক্ষিপ্ত বিবরণীগুলো সাধারণত আমিই লিখতাম। তখন অনলাইনে ইয়াহু চ্যাট চেম্বারে নাসির স্যারের সাথে নিয়মিত চ্যাট হয়, কখনো কখনো দীর্ঘ মেইলে দিকনির্দেশনা পাই। একবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর ক্রিস্টিনা কোর্সগার্ডকেও অনলাইনভিত্তিক প্রোগ্রামে আমন্ত্রণ জানাই। তখন জুম মিটিংয়ের ধারণা তৈরি হয় নি, সবে ভিডিও চ্যাট শুরু হয়েছে।
জামাল স্যার তার বক্তব্যের একটি সারানুবাদ ফটোকপি করে দিলেন। তাতেও ক্লোজ ইউনিভার্স ও ওপেন ইউনিভার্স এবং স্ট্যান্ডার্ড মডেল দিয়ে মহাবিশ্বের সম্ভাব্য পরিণতি ব্যাখ্যার গাণিতিক রেখাগুলো দুর্বোধ্য ঠেকছে। বলা যায়, সাধারণ শ্রোতার জন্য অগম্য। সেমিনারটি শুরু হয়েছিল প্রবল কৌতুহল ও উৎসুক্য থেকে, এটা জানার জন্য যে, এই বিস্ময়কর মহাবিশ্বের ভবিষ্যৎ কী, পৃথিবী এবং পৃথিবীবাসী মানুষেরই বা ভবিষ্যৎ কী?
সুদূর ভবিষ্যতে মহাবিশ্বের কী পরিণতি হতে পারে, তা অনুধাবনের জন্য মহাবিশ্বের বর্তমান কাঠামো সম্পর্কে বুঝাপড়া লাগবে। জানা লাগবে কীভাবে মহাবিশ্ব এই পর্যায়ে এসেছে? তাঁর জনপ্রিয় বই The Ultimate Fate of the Universe লেখা হয়েছিল ১৯৭৭-১৯৮২ সালে। ইতোমধ্যে, যখন সেমিনার হয়, মহাকাশবিজ্ঞানের বেশকিছু তথ্য নতুন তথ্যের ভিত্তিতে পরিবর্তিত হয়ে গেছে, কিছু ধারণা বাতিলও হয়ে গেছে। তা সত্ত্বেও স্যারের প্রবন্ধের সাথে মিলিয়ে সহজভাবে লেখা The Ultimate Fate of the Universe পড়লাম। সেইসময় আমাদের পল্লবগ্রাহিতায় পেয়ে বসেছিল, বিশ্ববিদ্যালয়ে যতো সাবজেক্ট পড়ানো হয়, সব সাবজেক্ট নিয়ে মোটামুটি একটা ধারণা রাখার প্রয়াস ছিলো। ফলে বিভিন্ন বিষয়ের ওপর আমরা সেমিনার আয়োজন করতাম।
জামাল স্যার উর্দু গজল গাইতেন। চাটগাঁর নাগরিকসমাজে তার সবাক উপস্থিতি নতুন দিকনির্দেশনা দিতো। স্যারকে যে কয়েকবার কাছ থেকে দেখার সুযোগ পেয়েছি, ততোবার মনে হয়েছে তিনি ধ্যানমগ্ন মানুষ, আচার ব্যবহারের ধরন টাফনেস ছাড়িয়ে সরলতায় উত্তীর্ণ। আমার বন্ধু হাদির উসিলায় স্যার আমাদের সম্পাদিত লিটলম্যাগ 'মূলধারা'র কপিও দেখেছেন। আমাদের লেখাগুলোতে চোখ বুলিয়েছেন। আমাদের এমন বড় বড় ব্যক্তিত্ব দরকার, যারা টিকটকার পর্যায়ের ব্যক্তিত্বের নাগরিক উপদ্রব থেকে আমাদের রেহাই দেবে।

সব প্রতিক্রিয়া:
Saydul Karim, Moin Khanduker এবং আরও 87 জন

Comments

Popular posts from this blog

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ঝরে পড়ার কারণ ও প্রতিকার

সরওয়ার কামাল শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্য রয়েছে। সামাজিক উন্নয়ন সূচকেও বাংলাদেশের অবস্থান প্রতিবেশি দেশগুলোর তুলনায় ভালো, যা সম্পর্কে প্রশংসা করে বিখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন প্রবন্ধ লিখেছেন “ ল্যানসেট ” নামক মেডিক্যাল জার্নালে। কিন্তু এতে আমাদের বগল বাজিয়ে আত্মতৃপ্তিতে ভোগার অবকাশ নেই। কারণ শিক্ষার্থী ঝরে পড়া এবং বিজ্ঞান শিক্ষা সংকুচিত হয়ে পড়া আমাদের সামনে নতুন চ্যালেঞ্জ হিসেবে আবির্ভুত হয়েছে। শিক্ষার্থী ঝরে পড়ার কারণে আমাদের শিক্ষার মূল লক্ষ্যগুলো হাসিল হচ্ছে না, যার একটি হলো সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করা, অপরটি হলো শিক্ষাক্ষেত্রে রাষ্ট্রীয় প্রণোদনার ন্যায্য বণ্টন নিশ্চিত করা। অর্থাৎ সব শিশুই যাতে সরকারের সুযোগ ব্যবহার করে উন্নত জীবনের সন্ধান করতে পারে, তার শতভাগ নিশ্চয়তা প্রদান করা সম্ভব হচ্ছে না। শিক্ষার্থী ঝরে পড়ার বিভিন্ন কারণ রয়েছে, তার মধ্যে বিভিন্ন স্তরের শিক্ষার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন কারণ রয়েছে। প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থী ঝরে পড়ার প্রধান কারণ দারিদ্র্য ও অপুষ্টি বা স্বাস্থ্যহীনতা । মাধ্যমিক পর্যায়েও শিক্ষার্থী ঝরে পড়ার ক্ষেত্রে দারিদ্র্য সমস্যার ...

মহেশখালীর সমাজ ও সংস্কৃতি

সরওয়ার কামাল সাগর কূলে গিরিকুন্তলা মোহিনী মহেশখালী দ্বীপের ৩৮৮ বর্গকিলোমিটার ভূত্বকে প্রায় পাঁচ লক্ষ লোকের বসতি। তাদের বসতি ঘিরে গড়ে উঠেছে উপকূলীয়-দ্বীপাঞ্চলীয় সমাজ। এই সমাজসভ্যদের মানসিক ঐক্য ও জীবনযাপন পদ্ধতি নিয়ে তৈরি হয়েছে শনাক্তযোগ্য বিশেষ স্থানীয় সংস্কৃতি। মানবজাতির চিরকালীন অভিযাত্রার অংশ হিসেবে দেশের নানা জায়গা থেকে হিজরত করে লোকজন এসে বসতি গেড়েছে মহেশখালীতে। তাই তাদের ভাষা ও আচরণে শনাক্ত করা যায় এমন বৈচিত্র্য ও তারতম্য, যা দিয়ে কক্সবাজারের অন্যান্য অঞ্চলের অধিবাসীদের তুলনায় মহেশখালীবাসীকে স্বতন্ত্রভাবে চিহ্নিত করা যায়। যে পার্থক্যসূচক বৈশিষ্ঠ্যাবলী নিয়ে মহেশখালীর সমাজ ও মানুষের সাংস্কৃতিক স্বাতন্ত্র্য তৈরি হয়েছে, চাটগাঁইয়া ভাষার উপভাষাতুল্য মহেশখালীর দ্বীপাঞ্চলীয় বুলি তার মধ্যে বিশেষভাবে প্রণিধানযোগ্য। [1] তবে সমস্যা হলো, লিখিত সাহিত্য ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনের অভাবে স্থানীয় ইতিহাসের মতোই কালিক সূচকের নিরিখে এর জনসংস্কৃতি বর্ণনা করা দুরূহ। একেতো সংস্কৃতি স্বয়ং একটি ব্যাপক ধারণা, তদুপরি, এটি সতত পরিবর্তনশীল। ভাষা ও সংস্কৃতি স্রোতস্বী নদীর মতো বহমান। মানুষের কথা, স্মৃতি, পুরা...

মনোদর্শন

মনোদর্শনের কথামুখ দর্শনের একটি সরল সংজ্ঞার অভিপ্রায়ে আমরা বলতে পারি, দর্শন হলো জীবন, জগত ও পরমসত্তার প্রকৃত স্বরূপ সম্পর্কে যৌক্তিক ও সার্বিক ব্যাখ্যা দানের প্রচেষ্টা। অনুরূপভাবে বলা যায়, মনোদর্শন হলো দর্শনের সেই শাখা যেখানে মনস্তত্ত্বের দর্শন বা দর্শনের মনস্তত্ত্বসহ মানসিক বিষয় কিংবা মানসিক প্রপঞ্চের স্বরূপ নিয়ে আলোচনা করা হয়, যে বিষয়গুলো কার্যকারণগত দিক থেকে সত্তার কাঠামোর সাথে সম্পর্কিত। মূলত মনোদর্শন হলো মন, মনের ধারণা, মনের স্বরূপ, মানসিক ঘটনা, মনের কার্যাবলি, চেতনা ও সর্বোপরি দেহের সাথে চেতনার সম্পর্ক নিয়ে দার্শনিক অনুসন্ধানের প্রয়াস। আরও বিস্তৃত পরিসরে মনোদর্শনের বিষয়বস্তু নিয়ে আলাপের অবতারণা করলে মনের ধারণা, চেতনার স্বরূপ, প্রত্যক্ষন, সংবেদন, চেতনা, চেতনার কর্তা, আত্মজ্ঞান, অন্তর্দর্শন, কল্পনা, বিশ্বাস, আকাংক্ষা, অভিপ্রায়, দৈহিক ঘটনার সাথে মানসিক অবস্থার সম্পর্ক, অভিন্নতাতত্ত্ব, ব্যক্তিত্ব, মনোবিজ্ঞানের অন্যান্য প্রত্যয়, তত্ত্ব ও মডেলসহ নানা প্রসঙ্গ নিয়ে ব্যাখ্যা বিশ্লেষণ করতে হয়। কাজেই দর্শনের একটি নতুন শাখা হলেও মনোদর্শনের বিষয়বস্তু যথেষ্ট সমৃদ্ধ, জটিল ও আন্তর্বৈষয়িক ...